ফরেক্স এর সুবিধা



ফরেক্স মার্কেটের অনেক সুবিধা আছে যা অন্যান্য মার্কেটে দেখতে পাবেন না। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য কিছু হল:

  1.   কোন কমিশন নেই : আপনি মূলত ব্রোকারকে কোন কমিশন দেন না। আপনার ব্রোকার আপনাকে মূলত যা চার্জ করবে তা হল  “আসক - বিড = স্প্রেড
  2. কোন মধ্যবর্তী লোক নেই : আপনি সরাসরি ট্রেড শুরু করতে পারবেন। ট্রেড শুরু করার জন্য আপনাকে কোন তৃতীয় পক্ষকে বলতে     হবে না।
  3. নিধারিত লট সাইজ নেই : আপনি কতটুকু ট্রেড করবেন তা আপনার উপর নির্ভর করবে। ধরুন, আপনি যদি ফিউচার মার্কেটে সিলভার ট্রেড করতে যান তাহলে আপনাকে ,০০০ আউন্স সিলভার কিনতে হবে। কিন্তু ফরেক্স মার্কেটে ,০০০ আউন্স কিনতে বাধ্য না।
  4. স্বল্প খরচ : ট্রেড করতে আপনার ব্রোকার আপনাকে খুব অল্প চার্জ করে। সেটাকে আমরা স্প্রেড বলে থাকি। এটা সাধারনত আপনার লট সাইজের উপর নির্ভর করে।
  5. ২৪ ঘন্টার মার্কেট : অন্যান্য মার্কেট সাধরনত সকালে খুলে বিকেলে বন্ধ হয়ে যায়। আর ট্রেডের জন্য আপনাকে পরের দিনের জন্য অপেক্ষা করতে হয়। ফরেক্স মার্কেট সোমবার খুলে আর শুক্রবার বন্ধ হয়। আর এর মাঝে ২৪ ঘন্টাই খোলা থাকে।
  6. মার্কেট নিয়ন্ত্রন করা যায় না : ফরেক্স মার্কেট এত বড় যে যদি কোন দেশের সেন্ট্রাল ব্যাংক যদি প্রাইস নিজের ইচ্ছামত মুভ করতে চায়, তাহলে তা বেশিক্ষনের জন্য করতে পারবে না।

    লেভারেজ : আমারা লেভারেজ সম্পর্কে জেনেছি। আমরা অল্প অর্থে বিনিময়ে অনেক অর্থ দিয়ে ট্রেড করতে পারি। ফরেক্স মার্কেট ছাড়া অন্য কোন মার্কেট আপনাকে এই সূযোগ দেয় না।

    মার্কেটে এন্ট্রি সহজ : মার্কেটে প্রবেশ করতে আপনাকে হাজার বাধা বিপওি পারি দিতে হবে না। ঘরের মধ্যে একটা কম্পিউটার আর ইন্টারনেট কানেকশনই যথেষ্ট। ব্রোকারও আপনার কাছে হাজার হাজার ডলার ডিপোজিট চাবে না। এখন ব্রোকাররা $ ডিপোজিট করতে দেয়।

    প্রচুর তথ্য পাবেন : ফরেক্স লিখে যদি গুগলে সার্চ দেন তাহলে দেখবেন যে কি পরিমান তথ্য পান। ইন্টারনেটে এত তথ্য আছে যা আপনার জন্য পর্যাপ্ত পরিমানের চেয়ে অনেক বেশি। তাই আপনার তথ্যের অভাব হবে না ।
  7. উচ্চ লিকুইডিটি : প্রতিদিন 1.3 ট্রিলিয়ন ডলারের গড় ট্রেডিং ভলিউম সহ ফরেক্স বাজার। এটি বিশ্বের সবচেয়ে তরল বাজার। এর মানে হল যে একজন ব্যবসায়ী বাজারে প্রবেশ করতে বা বাজারে প্রস্থান করতে পারেন প্রায় কোনও বাজার শর্তে কমপক্ষে মৃত্যুদন্ড বা ঝুঁকি এবং কোনও দৈনিক সীমাতে।
  8. কম লেনদেনের খরচ: খুচরা লেনদেনের খরচ (বিড / জিজ্ঞাসা স্প্রেড) স্বাভাবিক বাজারের অবস্থার অধীনে সাধারণত 1% (10 পিপস বা পয়েন্ট) কম। বৃহত্তর বিক্রেতা এ, স্প্রেড পারে।
  9. স্টক মার্কেটের সাথে সম্পর্কিত নয়: - ফরেক্স মার্কেটে একজন ব্যবসায়ীর বিক্রয় বা ক্রয় জড়িত অন্য বিরুদ্ধে এক মুদ্রা। সুতরাং, বৈদেশিক মুদ্রার মধ্যে কোন পারস্পরিক সম্পর্ক নেই বাজার এবং শেয়ার বাজার। মুদ্রা বাজার বা একটি মুদ্রার জন্য একটি ভালুক বাজার শর্তাবলী সংজ্ঞায়িত করা হয় অন্যান্য মুদ্রার বিরুদ্ধে তার আপেক্ষিক মান জন্য চেহারা। দৃষ্টিভঙ্গি ইতিবাচক, আমরা আছে একটি ষড়যন্ত্র যা অন্য ব্যবসায়ীদের বিরুদ্ধে মুদ্রা ক্রয় করে একজন ব্যবসায়ী লাভ করে। বিপরীতভাবে, যদি দৃষ্টিভঙ্গি হতাশাজনক হয় তবে আমাদের অন্যান্য মুদ্রার জন্য একটি বুল বাজার আছে ব্যবসায়ীরা অন্যান্য মুদ্রার বিরুদ্ধে মুদ্রা বিক্রি করে মুনাফা নেয়। উভয় ক্ষেত্রে, আছে একটি ব্যবসায়ী জন্য সবসময় একটি ভাল বাজারের ট্রেডিং সুযোগ । 
      

No comments

Powered by Blogger.