ইনডিকেটর ব্যবহারের পদ্ধতি


সব ট্রেডিং প্ল্যাটফর্ম একভাবে তৈরি হয় না। এমনকি এমটি ৪ প্ল্যাটফর্মও একরকম হয়না!

ব্রোকার বুঝে সেগুলোতে ভিন্নভিন্ন ইনডিকেটর থাকে। কয়েকটাতে শুধু ব্যাসিক ইনডিকেটর থাকে, আবার কয়েকটাতে অ্যাডভান্সড ট্যুল থাকে যা আপনার ট্রেডিং ডিসিশনে সহায়তা করবে।

এটা একটা জিনিস যা এমটি ৪ কে আকর্ষণীয় করে তোলে। এটা অনেক কাস্টমাইজ করা যায়। এখানে অনেক ধরনের ইনডিকেটর এবং EA ব্যাবহার করা যায়, আবার তাদের সেটিংস ও পরিবর্তন করা যায়, আবার নিজের মনের মত করে কিছু বানিয়ে নেয়া যায়।

এই লেসনে, আমরা দেখবো যে মেটাট্রেডার ৪ কি ধরনের সহায়তা আমাদের করতে পারে। ট্রেডে এন্ট্রি আর এক্সিট করা তেমন কিছু না। আপনার জানা প্রয়োজন যে ট্রেডিং প্ল্যাটফর্ম এবং তার ট্যুলগুলো কিভাবে ব্যাবহার করতে হয়। আর এটাও জানা প্রয়োজন যে সেগুলো কিভাবে কাস্টমাইজ করা যায়।

অনেকের চার্ট দেখে আপনি হয়ত মনে মনে বলেছেন “ওই বেটার চার্ট কতই না সুন্দর, আমারটা যদি এরকম হত। ধুত আমার ব্রোকারই ভালো না যে ভালো চার্ট দিতে পারে না।”

এখন সময় আপনার চার্ট কাস্টমাইজ করা যায় কিভাবে সেটা দেখারঃ

চার্টে কিছু সংযুক্ত করাঃ

১) Insert মেন্যুতে ক্লিক করুন

২) চার্টে বসানোর জন্য একটা object সিলেক্ট করুন (যেমনঃ lines, shapes, arrows, Fibonacci)।



৩) এখন চার্টে ক্লিক, অথবা মাউস বাটর চেপে ধরে, অথবা কয়েকটা ক্লিক করলে সেই object চার্টে যুক্ত হয়ে যাবে। যেমনঃ ট্রেন্ডলাইন অথবা ফিবোনাস্যি ড্র করার জন্য, ট্রেন্ডলাইন সিলেক্ট করে চার্টে মাউস বাটন চেপে ধরে এক মাথা থেকে অন্য মাথায় টানতে হয়।



৪) চার্টে এসব ট্যুলের প্রোপার্টিজে পরিবর্তন করতে করতে চার্টে রাইট ক্লিক করে “Object List” সিলেক্ট করুন। সেখান থেকে ট্যুলগুলোকে বিভিন্নভাবে “Edit” করতে পারবেন।


ইনডিকেটর সংযুক্ত করা

১) Insert মেন্যুতে ক্লিক করুন।

২) যেই ইনডিকেটর সংযুক্ত করতে চান সেটা সিলেক্ট করুন। ইনডিকেটর সাধারনত তাদের ধরন অনুযায়ী গ্রুপে সাজানো থাকে। যেমনঃ মুভিং এভারেজ ইনডিকেটর Trend-following সেকশনে থাকবে।



৩) ইনডিকেটর সিলেক্ট করার পরে, তার প্রপারটিজের একটা উইন্ডো আসবে যাতে আপনি ইনডিকেটরের parameters সেট করতে পারবেন। এছাড়াও ইনডিকেটরের রং, লাইন স্টাইল এবং অন্যান্য সেটিং পরিবর্তনের ব্যাবস্থা থাকেব।


৪) যখন সবকিছু সাজিয়ে নেবেন তারপর OK বাটনে ক্লিক করুন। এখন চার্টে সুন্দরীকে দেখুন।

1 comment:

  1. Best Decompile Service Ex4 to Mq4 - Ex5 to Mq5 2019

    You can use this service her : http://bit.ly/2VplcF2
    Want to decompile ex4 to mq4 or source code ? contact me right now
    Want to decompile ex5 to mq5 or source code ? contact me right now
    I will decompile any ex4 or ex5 file to source code. i can remove limits of your expert advisor indicators. decompile ex4 to mq5 source service 2019.
    You can use this service her : http://bit.ly/2VplcF2

    ReplyDelete

Powered by Blogger.