আমরা অনেকেই ফরেক্স মার্কেটে ট্রেড করতে আগ্রহী থাকি, কিন্তু ভালো করে ফরেক্স মার্কেট সম্পর্কে না জেনেই ট্রেড শুরু করে দেই। অল্প কিছুদিন প্রাকটিস ট্রেড করেই আমরা রিয়েল ট্রেড করতে শুরু করে দেই। আমরা মনে করি ফরেক্স মার্কেট খুব সহজ এবং কম সময়ে অনেক বেশী প্রফিট করা যায়, এই জন্য ভালো করে না জেনেই ফরেক্স ট্রেড করা শুরু করে দেই। খুব অপ্রিয় সত্যি কথাটা হচ্ছে, এটা পুরটাই একটি মিথ্যা ধারনা। ফরেক্স মার্কেট থেকে প্রফিট করাটা যতটা সহজ তার থেকে বড় কষ্ট হচ্ছে নিজের ইনভেস্টের এমাউন্ট টাকে ধরে রাখা। আমাদের এমন অনেক পরিচিত মুখ আছে যারা খুব ভালো প্রফিট করেছে কিন্তু সবশেষে তাদের ইনভেস্টের এমাউন্ট টাকে ধরে রাখতে পারেন নি। যেটা খুবি দুঃখজনক। আজকে আমরা আপনাকে একজন সফল ট্রেডারের কিছু গুরুত্বপূর্ণ গুন/কৌশল নিয়ে আলোচনা করবো। (Forex Calende)                








          

                                                       শিখার মানশিকতা

কথায় আছে, “শিখার কোনও শেষ নেই বয়সও নেই” আর ফরেক্স মার্কেটে এটা আপনার কোনও দিনও শেষ হবে না। আপনি যত ট্রেড করবেন ততো বেশী শিখবেন। আপনি যখন একদম প্রাথমিক পর্যায়ে ফরেক্স ট্রেড শিখেবন, তখন আপনার সামনে কিছু অপরিচিত বিষয় আসবে- যেমনঃ ট্রেডলাইন, সাপোর্ট, রেসিস্টেন্স, পিভট পয়েন্ট আরও অনেক কিছু। বুঝতে পারবেন না এগুলো কি? বা কেন কাজ করে? গুগল থেকে অনেক কিছু খোঁজার চেষ্টা করবেন তাও হয়তবা বুঝতে পারবেন না। এক সময় হয়, হতাশ হয়ে শিখার চেষ্টা ছেড়ে দিবেন অথবা কারও কাছে টাকার বিনিময়ে ট্রেড শিখার জন্য যাবেন।
তারপর, কিছুদিন প্রাকটিস ট্রেড করবেন এবং এখানে আপনি কিভাবে মার্কেটে ট্রেড করতে হয় সে বিষয়ে শিখবেন। বিভিন্ন ধরনের ইন্ডিকেটরের ব্যাবহার, ট্রেডলাইন, সাপোর্ট, রেসিস্টেন্স, পিভট পয়েন্ট কিভাবে ব্যাবহার করতে হয় এই সম্পর্কে ধারনা নিবেন। আপনার মনে হবে এখন আপনি ফরেক্স মার্কেট সম্পর্কে এখন অনেক কিছু জানেন।
তারপর চলে যাবেন রিয়েল ট্রেডে। এখানে আপনি অল্প কিছু ইনভেস্ট করে ট্রেড শুরু করবেন। প্রফিটও করবেন আবার লসও করবেন। আপনার মনে হবে কথাও কোনও কিছু জানতে মিস করে গেছেন এবং এই পর্যায়ে আপনি আবার ট্রেড সম্পর্কে জানার জন্য গুগল থেকে সব লিংক ক্লিক করে জানা শুরু করবেন।
দুই-তিন বছর ট্রেড করার পরও আপনার মনে হবে আপনি কিছুই জানেন না এবং আপনার আবার আরও অনেককিছু শিখতে হবে। বুঝতেই পারছেন, শিখার কোনও শেষ নেই। যখনি আপনি মনে করবেন, আপনি সব জেনে গেছেন-বুঝবেন তখনও কিছু জানার বাকি আছে।

                                                                   ধৈর্য্য 

ফরেক্স মার্কেটে ট্রেড করা মানেই আপনাকে অনেক ধৈর্যের অধিকারী হতে হবে। প্রাথমিক পর্যায়ে, অনেকেই আছেন লস খেয়ে ফরেক্স মার্কেট থেকে বিদায় নেন। মনে মনে বলেন, এটা খুবিই রিস্কি এবং এখান থেকে প্রফিট করা সম্ভব না।আমরাও সবসময় বলি, “ফরেক্স মার্কেট অনেক রিস্কি” কিন্তু একটা প্রবাদ আছে- “No Risk No Gain”

ফরেক্স ট্রেডে প্রবেশ করার আগেই আপনি নিজেকে জিজ্ঞাসা করুন, ধৈর্য ধরে শিখতে এবং ট্রেড করতে পারবেন কিনা? যদি বুঝতে পারেন-এটা আপনার জন্য না, তাহলে আগে থেকেই ফরেক্স মার্কেট থেকে বিদায় নিন। এতে আপনার মূল্যবান সময় এবং অর্থ দুটোই বেঁচে যাবে।

                                                         ইচ্ছাশক্তি

আমরা মনে করি, ফরেক্স মার্কেটে পাগলেও প্রফিট করতে পারে
ফরেক্স মার্কেটে লস খাওয়া যতটা সহজ তার থেকে অনেক বেশী সহজ, প্রফিট বের করে নিয়ে আসা। কিন্তু এটার জন্য আপনার মধ্যে প্রফিট করার ইচ্ছাশক্তি থাকতে হবে। একজন সফল ট্রেডার হতে হলে আপনাকে সবসময় প্রফিট করার ইছা নিজের মধ্যে পোষণ করতে হবে। এই ইচ্ছাশক্তির কারনেই আপনি অনেক বেশী কৌশলী হয়ে উঠবেন যা আপনাকে ভবিষ্যতে একজন ভালো ট্রেডার হতে সহায়তা করবে।
আপনাকে মনে রাখতে হবে, ফরেক্স মার্কেটে প্রফিট করাটা কষ্টের কিছুইনা (যদি আপনি ভালো করে ট্রেড সম্পর্কে শিক্ষা অর্জন করেন)।

                                                  পেশা হিসাবে ফরেক্স ট্রেড

ফরেক্স মার্কেট থেকে আপনি তখনি ভালো প্রফিট করতে পারবেন যখন আপনি এটাকে পেশা হিসাবে গ্রহন করবেন। আপনি কোনও কাজে তখনি সফলতা পাবেন যখন আপনি আপনার কাজকে ভালো করে বুঝে, চিন্তা করে কোনও পদক্ষেপ নিবেন, ফরেক্স মার্কেটেও এর কোনও বিকল্প নেই।
আপনি আপনার অন্যান্য ব্যবসা অথবা চাকরির মতন ফরেক্স ট্রেডকেও গ্রহন করবেন। অন্যান্য কাজে যেমন সময় দেন ঠিক তেমনি আপনাকে এই মার্কেটও সময় দিতে হবে। এছাড়া আপনি কখনোই একজন ভালো ট্রেডার হতে পারবেন না। পেশাগত দিক থেকে ফরেক্স ট্রেড অনেক ভালো। এখানে আপনিই আপনার নিজের বস। প্রচুর সময়, অধ্যবসায়, নিজের বিচার-বিশ্লেষণ করার মাধ্যমে আপনি নিজেই একজন সফল ট্রেডার হতে পারবেন।