মার্জিন ট্রেডিং (Margin Trading)


যখন আপনি দোকানে যান আর যদি চিপস কিনতে চান তাহলে আপনাকে প্যাকেট কিনতে হবে । আপনি খুচরা পিছ কিনতে পারবেন না ।

ফরেক্সে, এটা বোকামীর কাজ হবে, যদি ইউরো সেল (বিক্রয়) অথবা বাই (ক্রয়) করেন। তাই ফরেক্সে লট হিসেবে বাই-সেল করা হয়ে থাকে। যেমন ,০০০ ইউনিট মুদ্রা (মাইক্রো), ১০,০০০ ইউনিট (মিনি) অথবা ১০০,০০০ ইউনিট (স্ট্যান্ডার্ড) লটে ট্রেড করতে হয় ।

আগে আমরা দেখেছিলাম যে, আমাদের প্রচুর অর্থের প্রয়োজন ট্রেড করার জন্য যা জোগাড় করা আমাদের অধিকাংশের সাধ্যের বাইরে । ভাবছেন তাহলে কিভাবে ট্রেড করবেন ?

ফরেক্সে মার্জিন ব্যাবস্থা আছে তাই আপনার ট্রেড করতে এত মূলধনের প্রয়োজন নেই ।

মার্জিন ট্রেডিং বলতে সাধারণত মুলধন ধার করাকে বুঝায় । মার্জিনের সুবিধার কারনে আপনি মাএ $১০০ অথবা $,০০০ দিয়ে $১০০,০০০ সমপরিমানের ট্রেড পরিচালনা করতে পারবেন । এটা কিভাবে সম্ভব?

মনোযোগ সহকারে দেখুন কারন এটা খুবই গূরুত্বপুর্ন এবং ঝুঁকিপূর্ণ ।

(
) আপনি চিন্তা করছেন যে, ব্রিট্রিশ পাউন্ড US ডলারের বিপরীতে বৃদ্ধি পাবে । ধরুন GBP/USD এর মূল্য .৫০০০

(
) আপনি মিনি লট (মানে ১০,০০০ GBP) কিনবেন । তাহলে আপনার $১৫,০০০ লাগবে ।

যদি আপনার ট্রেড ওপেন করতে % মার্জিন এর প্রয়োজন হয়, তাহলে আপনার লাগছে $১৫,০০০ X % = $১৫০।

(
) ধরুন আপনার ভবিষ্যৎ বানী সত্য হল আর আপনি এখন লাভ নিবেন । ধরুন আপনি আপনার ট্রেডটা .৫১০০ তে ক্লোজ করলেন
এখানে আপনি কি কি করলেন?
GBP
USD
প্রথমে ১০,০০০ পাউন্ড কিনলেন ১.৫০০০ এক্সচেনজ রেটে
+১০,০০০
-১৫,০০০
প্রাইস ১.৫১০০ তে গেলে আপনি ট্রেড ক্লোজ করলেন।
-১০,০০০
+১৫,১০০
আপনার লাভ
১০০

02.    
আপনি ট্রেড ক্লোজ করার পর যে পরিমান অর্থ আপনার মার্জিনে আটকে ছিল লাভ-লোকসান গননা করার পর আপনার একাউন্টে দেখতে পারবেন । উপরের উদাহরনের ক্ষেএে $১০০ আপনার একাউন্টে যোগ হবে ।


রোলওভার (Rollover)

আপনি যদি ট্রেড পরের দিন পর্যন্ত খোলা রাখেন তাহলে ব্রোকার আপনার সেই ট্রেডের উপর হয় সুদ দিবে নয়ত সুদ কাটবে । এটা দিন শেষ হলেই ধার্য করা হয় । একটা কথা সুদ মুসলমানদের জন্য হারাম । তাই আপনি যদি সুদ না খেতে চান তাহলে হয় ট্রেড দিন শেষ হবার আগে ক্লোজ করে দেন, নয়ত “Swap Free” একাউন্ট ব্যবহার করুন ।

সুদ হবার কারন, যেহেতু আপনি একটা কারেন্সি ধার নিয়ে অন্য একটা কারেন্সি কিনছেন সেটার উপর দিন শেষে সুদ ধার্য হচ্ছে । আপনি যেই কারেন্সি ধার নেন তার উপর সুদ দেন আর যেই কারেন্সি কিনেন তার উপর সুদ পান । আপনার ট্রেডে সুদ যোগ-বিয়োগ নির্ভর করে আপনি কোন কারেন্সি পেয়ার ট্রেড করছেন । আর একটা কথা, আপনার ব্রোকার সুদ ভিন্নভাবে গননা (যেমন লিভারেজের উপর ভিওি করে) করতে পারে ।

No comments

Powered by Blogger.